ঢাকা, ||

ইন্দুরকানীতে খোলা আকাশের নিচে শিক্ষার্থীদের পাঠদান


ইন্দুরকানী

প্রকাশিত: ৮:৪৮ পূর্বাহ্ণ, এপ্রিল ২৪, ২০১৯

ইন্দুরকানী প্রতিনিধি:
পিরোজপুরের ইন্দুরকানীতে খোলা আকাশের নিচে পাঠদান চলছে শিক্ষার্থীদের। জড়াজীর্ণ স্কুল ভবন ও নতুন ভবন নির্মাণ না হওয়ায় দিন দিন কমেছে শিক্ষার্থী সংখ্যা। তারপরও ভবন নির্মাণের কর্তৃপক্ষের কোন উদ্যোগ নেই ।জেলার ইন্দুরকানী উপজেলার ২১ নং দক্ষিণ কালাইয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভবনটি ঝুকিপূর্ণ হওয়ায় ভয়ে কেউ প্রবেশ করছেনা । বাধ্য হয়ে শিক্ষকরা খোলা আকাশের নিচে পাঠদান করাচ্ছেন। এ বিদ্যালয়টি ১৯৪০ সালে স্থানীয় সরকার বিভাগ নির্মাণ করেন। বিদ্যালয়টি একেবারে জরাজীর্ণ, ছাদ ভেঙ্গে পড়ছে, দেয়ালের বিভিন্ন স্থানে ফাটল ধরেছে, প্লাষ্টার খসে পড়ছে, ফ্লোর ভেঙ্গে গেছে এবং কয়েক স্থানে ফ্লোর দেবে গেছে। এ অবস্থা চললেও এখন পর্যন্ত ভবনটিকে পরিত্যক্ত ঘোষণা করা হয়নি। তাই কর্তৃপক্ষের নির্দেশে শ্রেণি কক্ষগুলো তালাবদ্ধ করে বিদ্যালয় মাঠে খোলা আকাশের নিচে পাঠদান করানো হচ্ছে। এ বিদ্যালয়ে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ৭৭ জন শিক্ষার্থী থাকলেও ঝুকিপূর্ণ ভবনের কারণে শিক্ষার্থী কমে গেছে বলে শিক্ষকরা জানান। গত ২২ মার্চ সোমবার সরেজমিনে গিয়ে দেখা যায়, বিদ্যালয় ভবনটি একেবারে জড়াজীর্ণ। শিক্ষকরা খোলা আকাশের নিচে রোদের মধ্যে পাঠদান করাচ্ছেন। নতুন ভবনের জন্য অনেকবার আবেদন করলেও নতুন ভবন নির্মাণের কোন উদ্যোগ নেয়নি কর্তৃপক্ষ।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক এস এম লোকমান হোসেন জানান, বিদ্যালয়টি একেবারে জড়াজীর্ণ। তাই কর্তৃপক্ষের নির্দেশে খোলা আকাশের নিচে শিক্ষার্থীদের পাঠদান করানো হচ্ছে। ভবন না থাকায় দিন দিন শিক্ষার্থীর সংখ্যা কমে যাচ্ছে।

উপজেলা ভারপ্রাপ্ত শিক্ষা কর্মকর্তা পূরবী রানী দাস জানান, ভবনটি জড়াজীর্ণ হওয়ায় খোলা আকাশের নিচে পাঠদান করতে বলা হয়েছে। পরিত্যক্ত ও ঝূকিপূর্ণ ভবনগুলোর তালিকা প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সহ বিভিন্ন দপ্তরে পাঠানো হয়েছে। এই বিদ্যালয়টির নাম তালিকায় প্রথম দিকে রয়েছে। বিদ্যালয়গুলোর পাঠদান চালিয়ে রাখার জন্য দ্রুত ভবন নির্মাণ প্রয়োজন।
মো. রাকিবুল ইসলাম
০১৬৪৬১৭৭৭৫৫

Top