ঢাকা, ||

ইন্দুরকানীতে চরম ভোগান্তিতে রোগীরা ২২ দিন ধরে কমিউনিটি ক্লিনিকে ঔষধ সরবারহ বন্ধ!


ইন্দুরকানী

প্রকাশিত: ১০:২৫ পূর্বাহ্ণ, অক্টোবর ১৯, ২০১৮

আলমগীর কবির মান্নুঃ

ইন্দুরকানী উপজেলায় র্দীঘ ২১ দিন ধরে বিভিন্ন কমিউনিটি ক্লিনিকে ঔষধ সংকটে রয়েছে। এতে ব্যহত হচ্ছে চিকিৎসা সেবা। জনগণকে স্বাস্থ্য সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে বর্তমান সরকার প্রত্যন্ত অঞ্চলে কমিউনিটি ক্লিনিকগুলো ২০০৯ সালে পুনঃরায় চালু করে। কিন্তু কি কারনে র্দীঘদিন পর্যন্ত ঔষধ সরবারহ বন্ধ রয়েছে তার কারন জানেনা কেউ।

সরেজমিনে উপজেলার বিভিন্ন কমিউনিটি ক্লিনিকে গিয়ে জানা যায় র্দীঘ ২২ দিন পর্যন্ত কোন প্রকার ঔষধ পাওয়া যাচ্ছেনা।

পত্তাশী কমিউনিটি ক্লিনিক, কালাইয়া কমিউনিটি ক্লিনিক ও চাড়াখালী কমিউনিটি ক্লিনিক,বালিপাড়া ইউনিয়নের জোমাদ্দার হাট কমিউনিটি ক্লিনিক,  খোলপটুয়া কমিউনিটি ক্লিনিক, মধ্য বালিপাড়া কমিউনিটি ক্লিনিক, দড়িচর গাজীপুর কমিউনিটি ক্লিনিক, ভবানীপুর কমিউনিটি ক্লিনিক, উমেদপুর কমিউনিটি ক্লিনিক, বাড়ৈখালী কমিউনিটি ক্লিনিকে প্রায় ২২ দিন ধরে কোনো ধরনের ঔষধ দিতে পারছে না। এতে সাধারণ রোগীরা ভোগান্তির শিকার হচ্ছে।

লাকি নামের একজন মহিলা বলেন, আমার বাচ্চার ৩দিন ধরে জ্বর, ক্লিনিকে ঔষধ নেওয়ার জন্য এসেছিলাম কিন্তু ঔষধ পেলাম না। নাম প্রকাশে অনিচ্ছুক ক্লিনিকের দায়িত্বপ্রাপ্ত এক কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচপি) বলেন, আামাদের ক্লিনিকে প্রায় ৩০/৩২ প্রকার বিভিন্ন রোগের ঔষধ পাওয়া যায়। গত ২২দিন ঔষধ সরবাহ না থাকার কারণে আমারা হত দরিদ্র রোগীদের সেবা দিতে পারছি না।

এ বিষয়ে ইন্দুরকানী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শংকর কুমার ঘোষ জানান, চলতি বছরে জুনের পর থেকে ঔষধ সরবরাহ বন্ধ রয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের সংশ্লিষ্ট শাখায় ঔষধের চাহিদা অনুযায়ী তালিকা পাঠানো হয়েছে। সরবরাহ না থাকার কারণে আমরা কমিউনিটি ক্লিনিকে ঔষধ সরবরাহ করতে পারছি না।

Top